Ticker

6/recent/ticker-posts

ঘুম চাই


শিশুর মতো ঘুম চাই

নিশ্চিন্তে, নির্ভয়ে, নিষ্পাপ হয়ে

শিশুর মতো একটু ঘুমাতে চাই

 

অনুষ্ঠান জট, গাঁদা গাঁদা কাজের দুশ্চিন্তা,

পড়ার চাপ, লেখার প্রসব বেদনা

সম্পদের লোভ, খ্যাতির মোহ ভুলে

নির্বিঘ্নে একটু ঘুমাতে চাই

 

পৃথিবীর বুক আজ বৃহস্পতির মত অশান্ত

তাই আমি কাল্পনিক পঙ্খীরাজে চড়ে

মঙ্গল কিংবা বুধ গ্রহে যেতে চাই

 

সেখানে শক্ত মাটির বিছানায় আমার

ক্লান্ত নরম দেহখানি মেলে দিয়ে

পরম শান্তিতে একটু ঘুমাতে চাই

 

মায়ার বাঁধন ছেদ করে

ভালোবাসার মিথ্যে অভিনয়ের সমাপ্তি ঘটিয়ে

তোমাদের স্বার্থপর পৃথিবীর বাহিরে কোথাও

একটু নিশ্চিন্তে ঘুমাতে চাই

 

হিংসা বিদ্বেষ হানাহানি আর স্বার্থপরতার

তুমুল ঝড়ে ভূলোক প্রতিনিয়ত

বসবাসের অযোগ্য হয়ে উঠেছে

শান্তিতে চোখ বন্ধ করার

কোথাও একটুকু জায়গা নেই

নেই একটু অবকাশ

 

তাই কিছু সময়ের জন্য হলেও

পৃথিবীর বাইরে কোথাও হারিয়ে যেতে চাই

সব কিছু ভুলে

আমি শুধু একটু ঘুমাতে চাই

 

ঘুম চাই

মনিরুল ইসলাম শ্রাবণ

সকাল .১৫

২৬ জুন ২০২২ খ্রি.

শিশুর মতো ঘুম চাই

নিশ্চিন্তে, নির্ভয়ে, নিষ্পাপ হয়ে

শিশুর মতো একটু ঘুমাতে চাই

 

অনুষ্ঠান জট, গাঁদা গাঁদা কাজের দুশ্চিন্তা,

পড়ার চাপ, লেখার প্রসব বেদনা

সম্পদের লোভ, খ্যাতির মোহ ভুলে

নির্বিঘ্নে একটু ঘুমাতে চাই

 

পৃথিবীর বুক আজ বৃহস্পতির মত অশান্ত

তাই আমি কাল্পনিক পঙ্খীরাজে চড়ে

মঙ্গল কিংবা বুধ গ্রহে যেতে চাই

 

সেখানে শক্ত মাটির বিছানায় আমার

ক্লান্ত নরম দেহখানি মেলে দিয়ে

পরম শান্তিতে একটু ঘুমাতে চাই

 

মায়ার বাঁধন ছেদ করে

ভালোবাসার মিথ্যে অভিনয়ের সমাপ্তি ঘটিয়ে

তোমাদের স্বার্থপর পৃথিবীর বাহিরে কোথাও

একটু নিশ্চিন্তে ঘুমাতে চাই

 

হিংসা বিদ্বেষ হানাহানি আর স্বার্থপরতার

তুমুল ঝড়ে ভূলোক প্রতিনিয়ত

বসবাসের অযোগ্য হয়ে উঠেছে

শান্তিতে চোখ বন্ধ করার

কোথাও একটুকু জায়গা নেই

নেই একটু অবকাশ

 

তাই কিছু সময়ের জন্য হলেও

পৃথিবীর বাইরে কোথাও হারিয়ে যেতে চাই

সব কিছু ভুলে

আমি শুধু একটু ঘুমাতে চাই

 

ঘুম চাই

মনিরুল ইসলাম শ্রাবণ

সকাল .১৫

২৬ জুন ২০২২ খ্রি.

ছবি: হোটেল ওশান প্যারাডাইজ, কক্সবাজার (২২ মার্চ ২০১৪)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ