Ticker

6/recent/ticker-posts

থার্টিফার্স্ট নাইট- সংস্কৃতি নয়, অপসংস্কৃতি

পশুপাখিরা বার, তারিখ গুনতে পারে না। ওদের কোনো শনি, মঙ্গল, শুক্রবার রবিবার নেই। কেউ ওদের জন্মদিন বা মৃত্যুদিবস পালন করে না। ওদের বছর শেষ বা শুরু নেই। বছরের সব দিনই শেষদিন অথবা নববর্ষ। তাই বিশেষ কোনো দিনকে কেঁদে কেঁদে বিদায় জানানো অথবা হাসি আনন্দে স্বাগত জানানোর কোনো আয়োজন নেই তাদের। 

পশুপাখিদের জন্য সব দিন সমান আনন্দ এবং বেদনার। ওদের কাছে সব দিন সমান কাজের এবং পরিশ্রমের। ওদের কাছে সব দিন সমান ভালোবাসার এবং জীবনকে উপভোগ করার। ওরা দিনকে বেছে নেয় কাজের জন্য আর রাত বিশ্রামের।

আমরা মানুষ শ্রেষ্ঠ জীব। দিন, তারিখের হিসেব রাখতে পারি। জন্মদিন, মৃত্যুদিবস পালন করতে পারি। বর্ষবিদায় ও নতুন বছরকে স্বাগত জানিয়ে অনুষ্ঠান করতে পারি।

আমরা মানুষ শ্রেষ্ঠ জীব। বছরের প্রথম দিনটাই শুরু করি পশুপাখি আর জীবজন্তুকে কষ্ট দিয়ে। পরিবেশের ভারসাম্য নষ্ট করে। সাধারণ মানুষের ঘুম নষ্ট করে। অসুস্থ মানুষগুলোর কষ্টের মাত্রা বাড়িয়ে।


সারাদিনের ওড়াউড়ি, ঘোরাঘুরি আর পরিশ্রম শেষে রাত্রিবেলা যখন পাখিগুলো যখন একটু ঘুমানোর জন্য গাছের ডালে আশ্রয় নেয় তখন আমরা তাদেরকে ভীত সন্তুষ্ট করে তুলি আতশবাজি আর পটকার আওয়াজে। এতো কেবল শুরু মাত্র। তারপর সারা বছর আমাদের কোনো না কোনো ভাবে এই খেলা চলতেই থাকে।


আমরা মানুষ- শ্রেষ্ঠ জীব বলে কথা। আমার রাস্তায় অভুক্ত মানুষ দেখে বা প্রতিবেশী প্রয়োজনে সহযোগতিার হাত না বাড়িয়ে হাওয়ায় টাকা উড়াতে পারি।

আজকে হয়ত আমরাও আমাদের সন্তানদের নিয়ে ছাদে যাব অথবা জানালার কপাট খুলে আতসবাজির ঝলমলে আলো দেখে খুশি হয়ে উঠব। পটকাবাজি তীব্র শব্দে হেসে উঠব। রঙিন ফানুসের মতো আমাদের মনও রঙিন ডানায় ভর করে কোথাও উড়ে যাবে। 


কোথাও কোথাও নাচ গানের তীব্র আওয়াজ আমাদের মনেও দোলা দিয়ে উঠবে। রঙিন পানীয়র রঙিন নেশায় মত্ত মানুষগুলোর কথা ভেবে আমাদের মনেও পুলুক অনুভব করবো।


নেশায় ডুবে যাওয়া মানুষদের মত অথবা অপসংস্কৃতিতে গা ভাসানো মানুষদের মতো আমরাও হতে ভুলে যাব এই পৃথিবীটা শুধু আমাদের ছিল না, পশুপাখিদেরও ছিল। ভুলে যাবো নিজের আনন্দের জন্য অন্য মানুষ বা পশু পাখির শান্তি, শৃঙ্খলা নষ্ট করা উচিত নয়। 




যে উৎসব অন্যের কষ্টের কারণ হয়, যে উৎসব পরিবেশের ভারসাম্য নষ্ট করে, যে উৎসব সমাজ উন্নয়নে ভূমিকা রাখে না, যে উৎসবে মানবিকতার দৃষ্টিভঙ্গি নেই, যে উৎসব ডেকে আনে দুর্ঘটনা, যে উৎসবে অর্থ ব্যয় শুধুই অপচয়- সে উৎসব সংস্কৃতি নয়, অপসংস্কৃতি। 

 

আসুন নিজে সচেতন হই, অন্যকেও সচেতন করি।


বিশেষ দ্রষ্টব্য: থার্টিফার্স্ট নাইট উদযাপনের নামে অপসংস্কৃতির বিস্তার রোধে জনসচেতনতা বাড়াতে এই লেখাটি কপি করে নিজের ওয়ালে পোস্ট করতে পারে।


মনিরুল ইসলাম শ্রাবণ

৩১ ডিসেম্বর ২০২৩

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ