Ticker

6/recent/ticker-posts

কবি ও গল্পকার শাদমান শাহিদ


মানুষ কথা বললে ঝামেলা হয়, ঝগড়া হয়। কবিতা কথা বললে বিপ্লব হয় আর রক্ত কথা বললে যুদ্ধ বাঁধে, বায়ান্ন-একাত্তর হয়, উনসত্তর-নব্বই হয়। কবি শাদমান শাহিদ তাই কথা জমা রাখেন রক্তে।

‘যে কথা জমা রেখেছি রক্তে’ শিরোনামে সদ্য প্রকাশিত হয়েছে তাঁর প্রথম কাব্যগ্রন্থ। এক কবিতা ৩১০ লাইন। কবিতাটি জন্মের পর দীর্ঘ এই কবিতার দ্বিতীয় পাঠক আমি। এছাড়াও এই বইয়ে রয়েছে আরো ৭টি কবিতা। কবিতার চরণে চরণে তিনি তুলে এনেছেন সমকালীন রাজনীতি, দেশ ও সমাজ ব্যবস্থার নিয়ম এবং অনিয়মের নানা কথা। পরিশীলিত ও ছন্দবদ্ধ শব্দে, সহজ বাক্যে, রূপকের মিশেলে তিনি তুলেছেন বর্ণমালার ঝংকার।

পেশায় শিক্ষক শাদমান শাহিদ ভাই সাহিত্য অঙ্গনে পরিচিত একজন সফল গল্পকার হিসেবে। তাঁর প্রকাশিত বিভিন্ন গল্প দেশের জাতীয় মিডিয়া ও সাময়িকীতে প্রকাশ পেয়েছে।
 
ইতোমধ্যে প্রকাশিত হয়েছে তাঁর একক গ্রন্থ- যমকুলি (ছোটগল্প), পোস্টার চোখ (উপন্যাস) পাহারা (উপন্যাস), কামালমুরা গণহত্যা (গবেষণা)। সম্পাদনা করেন সাহিত্যের ছোট কাগজ- পিলসুজ। প্রকাশিতব্য গ্রন্থ রয়েছে আরো চারটি।

এসবের বাইরেও তিনি কবিতা লিখেন। যেন তেন কবিতা নয়। চলমান কাব্যচর্চার বাইরে যারা উত্তর আধুনিক সাহিত্য নিয়ে ভাবেন; চর্চা করেন, শাদমান শাহিদ ভাই তাদেরই একজন। আমি মাঝে মাঝে তাঁর কাছ থেকে কবিতা লেখার নিয়ম কানুন জেনে নিই।

সাহিত্যে তার জ্ঞানের পরিধি ব্যাপক। কাহিনি বললে গল্পের নাম, লেখক এর নাম বলে দিতে পারেন। আবার লেখকের নাম বললে তাঁর কোন বই, কোন লেখা, কি ধরনের লেখা সেসব বলে দেন অনায়াসে। যতক্ষণ তাঁর সঙ্গে থাকি- আমি বেশ সমৃদ্ধ হই।

‘যে কথা জমা রেখেছি রক্তে’ ৩২ পৃষ্ঠার গ্রন্থটি প্রকাশ করেছে প্রতিশ্রুতিশীল প্রকাশনী প্লাটফর্ম। প্রকাশক- শরিফা পারভীন। বইটি গ্রহণ করছি লেখকের কাছ থেকে। ছবি তুলে স্মৃতি সংরক্ষণের ব্যবস্থা করেছেন প্লাটফর্মের সম্পাদক, সৃজনিক মানুষ কবি হেলাল উদ্দিন হৃদয় ভাই।

শুভকামনা কবি ও গল্পকার শাদমান শাহিদ ভাই। আপনার ‘যে কথা জমা রেখেছি রক্তে’ বইয়ের সফলতা কামনা করছি।

মনিরুল ইসলাম শ্রাবণ
২৩ অক্টোবর ২৩

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ