Ticker

6/recent/ticker-posts

শরীরের বেহিসেবী আচরণ


কয়েকদিন যাবত লক্ষ্য করছি, মনের সাথে শরীর হিসাব মিলাতে পারছে না। শরীরের এই বেহিসেবী আচরণের কারণে সবকিছু ঠিকঠাকমতো করতেও পারছি না। সে এক বেলা কাজের অনুমতি দিলেও পরের বেলা কাজে নিরুৎসাহিত করেছে। যেন বলতে চাইছে আমার কল-কব্জা আর নাট বল্টু গুলোকে একটু বিশ্রাম দাও। তেল-মবিল দিয়ে ফিটফাট করে নাও। ওদিকে বিছানা বেটাও শরীরের সাথে বন্ধুত্বটাকে আরও মজবুত করতে চাইছে। ছোটো খাটো আরো দুয়েকটি উপসর্গও আছে।

কিন্তু মন বলছে ভিন্ন কথা। একটি বই, দুটি ম্যাগাজিনের কাজ শেষ হয়ে আছে, ছাপাতে দিতে হবে। কিন্তু সময় করতে পারছি না। কয়েকটি সাময়িকীতে লেখা পাঠাতে হবে, লেখা রেডি, শুধু সম্পাদনা বাকী, এগুলোও করতে পারছি না। বেশ কিছু ব্যক্তিগত, অফিসিয়াল ও পারিবারিক পেপারওয়ার্ক ছিল, করবো করবো করে, করা হচ্ছে না। তিনটি এসাইনমেন্ট লেখা ছিল, লিখতে পারছি না। একটি প্রকাশনায় ১০টি লেখা পাঠানোর কথা, সুযোগ করতে পারছি না। হাতে কিছু বই, সাময়িকী আছে, লেখক পাঠকদের কাছে পৌছাতে হবে। জুনে একটি অনুষ্ঠানের পরিকল্পনা করেছিলাম, সেটা থেকেও আপাতত সরে এসেছি। আমির হোসেন স্যারের অপারেশন আগামীকাল। আজ আমার রক্ত দিতে যাওয়ার কথা ছিল। কিন্তু জার্নির লোড নিতে পারব না বলে সেখানেও যেতে পারলাম  না। এখন খারাপ লাগছে।

যদিও মন বা শরীর কোনটারই দাস নই আমি । তথাপি জন্মেরপর থেকে আমার সঙ্গে থাকা এ দুটোর সহবাস্থান। তাই এদের আবেদন সবসময় উপেক্ষা করা সম্ভব হয় না। তাই সপ্তাহ খানেক শরীর বা মনের উপর কোনো চাপ নিতে চাইছি না। সকলের সহযোগিতা কামনা করছি।

জ্বর শরীরে না’কী মানুষ প্রলাপ বকে, আর আমি প্রলাপ লিখলাম।

দোয়াপ্রার্থী
মনিরুল ইসলাম শ্রাবণ
২৬ মে ২০২৩

ছবিটির জন্ম ২৯ মাস ২৯ পূর্বে।
ছবি কৃতজ্ঞতা: শরিফ সরকার

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ