Ticker

6/recent/ticker-posts

প্রবাহর প্রবহমানতা প্রবাহিত থাকুক।



ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব কর্তৃক প্রকাশিত একটি গ্রন্থ ‘প্রবাহ'। ব্রাহ্মণবাড়িয়া জেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য-সংস্কৃতি ও সাংবাদিক, সংবাদমাধ্যম এবং সাংবাদিকতা বিষয়ক ৩৬টি লেখার সমন্বয়ে এই গ্রন্থটি প্রকাশিত হয়েছে। তার সাথে আছে একটি কবিতা ও ব্যাপক ছবি পরিচিতি। জেলার পতিতযশা লেখক, সাংবাদিক ও বিশিষ্ট ব্যক্তিগণ এই লেখাগুলো লিখেছেন। প্রতিটি লেখাই সংশ্লিষ্ট বিষয়ে জেলার ইতিহাস-ঐতিহ্যের একটি অন্যতম প্রামাণ্য দলিল হিসেবে ধরে নেয়া যায়।

২০২০ সালে প্রকাশিত এই গ্রন্থটি সম্পাদনা করেন প্রেসক্লাবের তৎকালীন সভাপতি জনাব খ আ ম রশিদুল ইসলাম ভাই এবং প্রকাশক জনাব দিপক চৌধুরী বাপ্পি ভাই। প্রকাশনায় সহযোগিতায় ছিলেন আরো কয়েকজন সিনিয়র সাংবাদিকবৃন্দ। যাদের মধ্যে আল আমিন শাহিন ভাই, মো. বাহারুল  ইসলাম মোল্লা ভাই, নজরুল ইসলাম শাহজাদা ভাই ও শিহাব উদ্দিন বিপু ভাইয়ের নাম উল্লেখযোগ্য।

ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের পূর্বের প্রকাশনা ছিল ২০০৪ সালে, তৎকালীন সভাপতি (প্রয়াত) শ্রদ্ধেয় মনসুর কামাল আঙ্কেল সম্পাদিত সংকলনটির নাম ছিলো "কালোত্তর ব্রাহ্মণবাড়িয়া"। সেই সংকলনটি ২০০৬ সালে আমাকে উপহার দিয়েছিলেন ব্রাহ্মণবাড়িয়া গবেষক, ভাষা সৈনিক (প্রয়াত) মুহম্মদ মুসা স্যার।

এর দীর্ঘদিন পর প্রকাশিত প্রেসক্লাবের পরবর্তী প্রকাশনা 'প্রবাহ' উপহার পেলাম প্রেসক্লাবের বর্তমান গ্রন্থাগার সম্পাদক, শ্রদ্ধেয় এইচ এম সিরাজ ভাইয়ের কাছ থেকে।

সিরাজ ভাই আমাকে যথেষ্ট স্নেহ করেন। পেশায় তিনি একাধারে একজন সাংবাদিক, লেখক ও আইনজীবী। প্রচার মাধ্যমে কর্মরত থেকেও তিনি প্রচারবিমুখ মানুষ। অন্তত নিজেকে নিয়ে, নিজের কাজকে নিয়ে আমাদেরমতো হৈ-হুল্লোড় করে বেড়ান না।


'প্রবাহ’ বইটি প্রকাশের পর এটি সংগ্রহের জন্য বেশ কয়েকজনকে বলেছিলাম তারা আমাকে আশ্বস্ত করেছিলেন দেবেন। কিন্তু পরবর্তীতে তারা সম্ভবত ভুলে গিয়েছেন। বেশ কিছুদিন অপেক্ষা করার পর সিরাজ ভাইকে বলার পর তিনিও দেবেন বলে আশ্বস্ত করেন, কিন্তু সে সময়ে প্রেসক্লাবের সংস্কার কাজ চলছিল বলে তিনিও দিতে পারেননি। অবশেষে গত ১২ মার্চ গুরুত্বপূর্ণ এই বইটি আমার হাতে আসে।

জন্মসূত্রে আমি ব্রাহ্মণবাড়িয়ার অধিবাসী হলেও বাবার চাকরির সুবাদে ১৯৯৯ সালের পূর্ব পর্যন্ত আমি ব্রাহ্মণবাড়িয়া ছিলাম না। ফলে ব্রাহ্মণবাড়িয়ার অনেক কিছুই আমি জানতাম না।মুসা স্যার প্রদানকৃত 'কালোত্তর ব্রাহ্মণবাড়িয়া' সংকলনটি ব্রাহ্মণবাড়িয়া সম্পর্কে জানতে আমাকে বেশ কাজে দিয়েছে। গত ১৭ বছরে বইটি আমি অনেকবার পড়েছি। 


প্রেসক্লাব কর্তৃক প্রকাশিত 'প্রবাহ' বের হওয়ার পর আমার মধ্যে খুব উৎসাহ কাজ করছিল, নিশ্চয়ই এটিতেও চমকপ্রদ এবং প্রয়োজনীয় তথ্য পাবো। তাই এই বইটি পাওয়ার জন্য খুব উদ্-গ্রীব ছিলাম। কিন্তু নানা কারণে এটি যখন পাবো না বলে ধরে নিলাম, ঠিক তখনই অপ্রত্যাশিতভাবে আমার হাতে এসে পড়ল এই 'প্রবাহ' আর তাই এই লেখার অবতারণিকা।

বই প্রদানের স্মরণীয় মুহূর্তটির ছবি তুলে কৃতজ্ঞতায় আবদ্ধ করেছেন সাংবাদিক আজিজুর রহমান পায়েল ভাই। সিরাজ ভাই ও পায়েল ভাইসহ সংশ্লিষ্ট সকলের প্রতি অফুরন্ত ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।



প্রবাহর প্রবহমানতা প্রবাহিত থাকুক।

শুভকামনায়…

মনিরুল ইসলাম শ্রাবণ

২০ মার্চ ২০২৩

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ