Ticker

6/recent/ticker-posts

আমি স্বপ্ন সাজাই, স্বপ্ন আমাকে সাজায়

আমি স্বপ্ন সাজাই, স্বপ্ন আমাকে সাজায়

আলহামদুলিল্লাহ

আমার ব্যক্তিগত পাঠাগার ও সংগ্রহশালায় এখন প্রায় ২০২৩টি বই ও সাময়িকী রয়েছে।


তিল তিল করে গড়ে ওঠা আমার ব্যক্তিগত পাঠাগার ও সংগ্রহশালায় এখন প্রায় ২০২৩টি বই ও সাময়িকী রয়েছে।(বই ৮৯৯টি, সাময়িকী ও ম্যাগাজিন ১১২৪টি)। ২০০০ সালের পরবর্তী সময়ে থেকে আমি বই সংগ্রহ শুরু করি এর পরবর্তী ১০ বছরে প্রায় এক হাজারের মতো বই সংগ্রহ হলেও কোনো এক কারণে সেগুলো আমার হাতছাড়া হয়ে যায়। ১২ সালের পর থেকে আবার কিছু পুরাতন এবং নতুন বই সংগ্রহ শুরু করি।

বই-সাময়িকী ছাড়াও আমার সংগ্রহে নানান ধরনের ক্রেস্ট, মগ, ডাইরি, কলম, ছোট বড় গিফট সামগ্রী, বিভিন্ন অনুষ্ঠানের টুপি, গেঞ্জিসহ আরো প্রায় শাতাধিক জিনিসপত্র সংগ্রহে আছে। ব্যক্তিগত কাগজপত্র ছাড়াও, বিভিন্ন সংগঠন অনুষ্ঠানের নানান ধরনের কাগজপত্র, দাওয়াত কার্ড, ছবি, পেপার কাটিং ইত্যাদি এই সংগ্রহ তালিকায় রয়েছে|




এসব কিছু এতদিন আমার ব্যক্তিগত সংগ্রহশালা থাকলেও আসছে ডিসেম্বরে ইচ্ছা পোষণ করেছি আমার বাবার নামে একটি পাঠাগার প্রতিষ্ঠা করার। উল্লেখ্য ২০০৩ সালে আমি এই ব্যক্তিগত পাঠাগার ও ক্ষুদ্র সংগ্রহশালার অন আনুষ্ঠানিক কাজ শুরু করি। আমি বাসস্থান বা চাকরির সূত্রে যেখানে যাই সেখানেই এসব আমার সাথে আস্তানা গাড়ে। এতদিন এই আস্তানার কোনো নাম না থাকলে সাম্প্রতিক সময়ে এটিকে ‘শ্রাবণকুঞ্জে’ হিসেবে নামকরণ করা হয়েছে।



আমার পাঠাগার ও সংগ্রহশালার আনুষ্ঠানিক কার্যক্রম না থাকলেও বাবার নামে প্রতিষ্ঠা করতে যাওয়া ‘বীর মুক্তিযোদ্ধা আবুল হাসেম স্মৃতি পাঠাগার ও সংগ্রহশালা’ আনুষ্ঠানিক কার্যক্রম পরিচালনা করবে(ইনশাআল্লাহ)। এই পাঠাগারের এর মূল অংশ আমাদের গ্রামে এবং আরেকটি অংশ ব্রাহ্মণবাড়িয়া শহর থেকে কার্যক্রম পরিচালনা করা হবে।


আমার সংগ্রহে থাকা এসবের বই সাময়িকী ও বিভিন্ন জিনিসপত্রের একটি অংশ সেই পাঠাগারে প্রদান করা হবে। এছাড়া এই পাঠাগারের নতুন বই ও জিনিসপত্র সংগ্রহের কাজও সমান তালে চলতে থাকবে। আপনাদের সংগ্রহে থাকা নতুন, পুরাতন বই ও নানা জিনিস দিয়ে এই পাঠাগার ও সংগ্রহশালার তৈরিতে সহযোগিতা করার জন্য সবাইকে উদাত্ত আহ্বান জানাচ্ছি। 


মনিরুল ইসলাম শ্রাবণ

শ্রাবণকুঞ্জ, টেংকেরপাড়, ব্রাহ্মণবাড়িয়া

২৩ অক্টোবর ২৩

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ