Ticker

6/recent/ticker-posts

ভাইরাল অ্যাপের ব্যবহার কী উচিত ?


জন্ম রক্ত সূত্রে সাত পুরুষ যাবত আমি বাঙালি মুসলিম, এর পূর্বপুরুষরা ইরানীয় নাগরিকতা সূত্রে বাংলাদেশি কোনো অ্যাপস আমার জন্ম, ধর্মবিশ্বাস নাগরিকতা নির্ণয় করতে পারে না আমার অতীত, বর্তমান বা ভবিষ্যৎ বলতে পারে না তেমনিভাবে আমি কতদিন বাঁচবো ? বড় হলে, বুড়ো হলে আমাকে কেমন দেখাবে ? আগের জীবনে আমি কেমন ছিলাম ? পরজনমে কি হবো ? আমার চরিত্রের সঙ্গে, চেহারা সঙ্গে পৃথিবীর অন্য কার মিল আছে ? ভবিষ্যতে আমার কার সাথে বিয়ে হবে? হবে ছেলে হবে না, মেয়ে হবে ? এগুলো এক ধরনের বিকৃত মানসিকতার পরিচয়

বুঝে না বুঝে অনেক সচেতন মানুষদের কেউ দেখছি সমস্ত ভাইরাল অ্যাপস গুলো ব্যবহার করছেন। স্পষ্টই যে অপসগুলো মিথ্যা বলছে সেই অ্যাপের প্রাপ্ত ফলাফল প্রচার করে নিজেকে কেন হাস্যরসের পাত্র বানাচ্ছেন। অনেকে হয়তো বলবেন ফান/মজা করছেন, নিজের জন্ম এবং আত্মপরিচয় নিয়ে কি মজা চলে, এই ব্যক্তিত্ববোধ আপনাদের নাই কেন ?

 

অনেকে আবার সেই অ্যাপের দ্বারা নিজের চরিত্র, আচার, ব্যবহার নির্ণয় করেন, তুলনা করেন। মানুষ কতটা নির্লজ্জ হলে ঠিক এমনটা করতে পারে আমি ভেবে পাই না। আমার চিন্তা-ভাবনা, স্বভাব-চরিত্র সমাজের অসংখ্য মানুষ দীর্ঘদিন যাবত দেখেই ঠিক করতে পারে না যে, আমি কতটা ভালো বা খারাপ। সেখানে একটা অ্যাপস কয়েক মিনিটেই আমার চরিত্র বিশ্লেষণ করে দেয়, আর সেটা আমি গর্বের সঙ্গে ফেসবুকের মত সোশ্যাল মিডিয়া প্রচার করি। এটা কি অসুস্থ মানসিকতার পরিচয় নয় কি ? কোনো অ্যাপ আপনাকে, আমাকে যতই ভালো বলুক, সমাজের মানুষ যদি আমাকে ভালো না বললে সেই অ্যাপের ভালো বলার কি আসে যায়!

 

বছর দুয়েক আগে এরকম একটি ভাইরাল অ্যাপের বিষয়ে একটি আর্টিকেল পড়েছিলাম, যেখানে একজন মনোরোগ বিশেষজ্ঞ বলেন- মানুষ এক ধরনের হতাশা, অপ্রাপ্তি অনিশ্চয়তা থেকে এই ধরনের অ্যাপস ব্যবহার করে নিজেকে তুলনা করে থাকে। একই বিষয়ে আরেকটি আর্টিকেলে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন- এই ধরনের অ্যাপস ব্যবহার আপনার আইডি জীবনকে নিরাপত্তা ঝুঁকিতে ফেলে। কারণ কিছু হ্যাকাররা এই ট্র্যাক/ফাঁদ ব্যবহার করে অনেক মানুষের আইডি থেকে ব্যক্তিগত তথ্য চুরি করে থাকে।তাইতো হয়তো আমরা শুনি অমুক তমুকের আইডি হ্যাক হয়েছে।

 

হে গুজববাসীর জনগণ, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সবকিছুই যে ভালো নয়, সত্য নয়, সঠিক নয়- এই জিনিসটা আর কবে বুঝবেন ? আর কত মিথ্যার বাহক হবেন ?

 

বর্তমান ট্রেন্ড, যারা ভিনদেশি নাগরিক হতে চান, তারা কাগজপত্রে নাগরিক হয়ে দেখান। আমার শুভেচ্ছা অভিনন্দন জানাবো।

 

মনিরুল ইসলাম শ্রাবণ

১২ জুন ২০২৩ 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ